শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
শিরোনাম :
কবিতা হোক কিছু সেচ পাম্পে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে বায়ান্নর ভাষা সৈনিকের পুত্রের মৃত্যু! লালমনিরহাটে ফুটেছে নাগলিঙ্গম ফুল দুর্নীতি প্রতিরোধ ও সচেতনতা বিষয়ক র‍্যালি এবং স্কুল বিতর্ক প্রতিযোগিতা-২০২৪ অনুষ্ঠিত পাটগ্রাম ও হাতীবান্ধা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হলেন যাঁরা! টেবিল টক হাতীবান্ধা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মোঃ লিয়াকত হোসেন (কাপ-পিরিচ) প্রতীকে বিজয়ী! পাটগ্রাম উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মোঃ রুহুল আমীন বাবুল (আনারস) প্রতীকে বিজয়ী! রেলপথ সংস্কার প্রকল্পে অনিয়ম অনুসন্ধানে লালমনিরহাটে দুদক! চলছে পাটগ্রাম ও হাতীবান্ধা উপজেলা পরিষদের নির্বাচন
জিম্মি করে সাহিত্য অঙ্গনকে কলঙ্কিত করার কি দরকার!

জিম্মি করে সাহিত্য অঙ্গনকে কলঙ্কিত করার কি দরকার!

তৃণমূল পর্যায়ের সাহিত্যিকদের সৃষ্টিকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে প্রান্তিক পর্যায়ের কবি, সাহিত্যিকদের অংশ গ্রহণের মাধ্যমে বাংলা একাডেমির সমন্বিত উদ্যোগে জেলা পর্যায়ে সাহিত্য মেলার অংশ হিসেবে গত ২৯ ও ৩০ অক্টোবর ২০২২ এ লালমনিরহাটে জেলা পর্যায়ের এই মেলা অনুষ্ঠিত হয়েছিলো।

 

শুধু লালমনিরহাটে নয় রংপুর বিভাগের ৮ জেলায় এই মেলা অনুষ্ঠিত হয়েছে। তারই ধারাবাহিকতায় রংপুর বিভাগীয় পর্যায়ে সাহিত্য মেলা ২০২৩ বুধবার ও বৃহস্পতিবার (১৪ ও ১৫ জুন) বিভাগীয় কমিশনারের আয়োজনে রংপুর শিল্পকলা একাডেমিতে দুই দিনব্যাপী বিভাগীয় সাহিত্যমেলা অনুষ্ঠিত হবে। সেখানে লালমনিরহাটের কবি, সাহিত্যিকদের ক্ষেত্রে বৈষম্য ও স্বজনপ্রীতির অভিযোগ উঠেছে।

 

লালমনিরহাট জেলা পর্যায়ে সাহিত্য মেলাতে যারা অংশ গ্রহণ করেছিল তাদের অনেকের নাম বাদ দিয়ে নিজেদের মতো করে একঘরোয়া ব্যক্তিদের তালিকা করা হয়েছে!

 

২১ জনের সেই তালিকায় দেখা গেছে, কবি নয় বা এখন পর্যন্ত কোন কবিতা কোথাও প্রকাশিত হয়নি এমন দু একজনের নাম এসেছে। সেখানে তালিকায় নাম একজনের আর মোবাইল নম্বর অন্যজনের। ধারনা করা হচ্ছে বিশেষ সুবিধা দিতে তালিকা পাঠানোর সময় এক নামের স্থানে অন্যজনের নাম ঢোকানোর তারাহুরো করতে গিয়ে মোবাইল নম্বর কেটে দিতে ভূলে গেছেন কর্তৃপক্ষ।
তালিকার বেশি ভাগেই চাকুরীজীবি কবি, সাহিত্যিক। প্রান্তিক পর্যায়ের তেমন নাম নেই সেখানে।

 

এ বিষয়ে লালমনিরহাট জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ হতভম্ব হয়ে বলেন, এমনটি হওয়ার কথা নয়, বিষয়টি রাতে জানালেন এখন তো সাথে সেই তালিকা নেই, তাই কিছু বলতে পারছিনা, তবে তৃণমূল পর্যায়ের কবি, সাহিত্যিকদের নিয়ে এই আয়োজন, সেভাবেই হবে।

 

লালমনিরহাটের সাবেক জেলা প্রশাসক ও রংপুর বিভাগীয় অতিরিক্ত কমিশনার (সার্বিক) মো. আবু জাফর এক প্রশ্নের জবাবে বলেন, সকলের নাম না আসার বিষয়টা দুঃখজনক, জিম্মি করে সাহিত্য অঙ্গনকে কলঙ্কিত করার কি দরকার, তবে, জেলা থেকে তালিকা এসেছে সেই বিষয়ে আমি কিছু বলতে পারবোনা।

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone